প্রফেসর ড. হারুন-অর-রশীদ

প্রফেসর ড. হারুন-অর-রশীদ

উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়

শিক্ষা হচ্ছে মানব সভ্যতার বাহন। আর আর কর্মমুখী শিক্ষা দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে বিশেষ অবদান রাখে। ড. এম. মিজানুর রহমান প্রফেশনাল কলেজটি ২০১৩ সালে প্রতিষ্ঠা থেকে এ বিষয়টির প্রতি সর্বোচ্চ গুরুত্বারোপ করে আসছে। 

ড. এম. মিজানুর রহমান প্রফেশনাল কলেজ আগামী ২৬-২৮ শে ডিসেম্বর তিনদিন ব্যাপী বার্ষিক শিক্ষাসফর কর্মসূচি ২০১৯ পালন করতে যাচ্ছে জেনে আমি খুবই আনন্দিত হয়েছি। কলেজের এবারের শিক্ষাসফরের গন্তব্য হচ্ছে কক্সবাজার ও বান্দরবান।

শিক্ষা হচ্ছে মানব সভ্যতার বাহন। আর আর কর্মমুখী শিক্ষা দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে বিশেষ অবদান রাখে। ড. এম. মিজানুর রহমান প্রফেশনাল কলেজটি ২০১৩ সালে প্রতিষ্ঠা থেকে এ বিষয়টির প্রতি সর্বোচ্চ গুরুত্বারোপ করে আসছে। ইতোমধ্যে কলেজটি গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ে ডিপ্লোমা শিক্ষায় বিশেষ স্থান দখল করে নিয়েছে। গ্রন্থাগার হলো সভ্যতার দর্পণ। আর সমাজ-মানুষকে নিয়েই সভ্যতা গড়ে ওঠে। তাই, সমাজ-সভ্যতাকে জানতে ও বুঝতে চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না। এখানেই শিক্ষা সফরের মতো কর্মসূচির আবশ্যকতা নিহিত। এর মাধ্যমে মানুষ ও সমাজ, সমাজের অগ্রগতি, বৈশিষ্ট্য, পরিবর্তন ধারা সম্বন্ধে বাস্তব বা মাঠ পর্যায়ের জ্ঞান লাভ সম্ভব। অধিকন্ত এ ধরনের আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক বোঝাপড়া, ভ্রাতৃত্ববোধ সৃষ্টি হয়। নিজ দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি সম্বন্ধে তারা পরিচিত হওয়ার সুযোগ পায়।

আমি এ কলেজের শিক্ষাসফর কর্মসূচি ২০১৯ আয়োজনের সঙ্গে যুক্ত সকলকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। একই সঙ্গে এ কর্মসূচির সাফল্য কামনা করছি।

 

১৭ই ডিসেম্বর ২০১৯

বোস্টন, ইউএসএ                                     

                                                                                                                                                    (প্রফেসর ড. হারুন-অর-রশীদ)